• No products in the cart.

সাইবার আ্যটাক কি? কিভাবে হয় এবং তা কত প্রকার বিস্তারিত জানুন এই পোস্টে

হ্যালো গাইজ,কেমন আছেন সবাই। আশা করি আপনারা সকলে আল্লাহ তায়ালার অশেষ রহমতে ভালে আছেন। 

এখন যুগ ইন্টারনেটের। আমরা প্রত্যেকেই ইন্টারনেটের সাথে কোন না কোন ভাবে সম্পৃক্ত। ভালো এবং মন্দ উভয় কাজ ইন্টারনেটে হয়ে থাকে। অনেকে ভালো উদ্দেশ্যে ব্যবহার করে। আবার অনেকে খারাপ উদ্দেশ্যে ব্যবহার করে। ইন্টারনেটে মন্দ কাজসমূহের মধ্যে অন্যতম একটি হলো সাইবার আ্যটাক। যার প্রভাবে একটি বরসর কম্পানিও পেরেশান হয়ে যায়। আ্যটাককারী বিশেষ কিছু হ্যাকিং টুলসের সাহায্যে নির্দিষ্ট ওয়েবসাইটের ডেটাবেজে আ্যটাক পরিচালনা করে থাকে। সাইবার আ্যটাক এমন একটি বিষয় যা কিনা ইন্টারনেট এবং এর সাথে সম্পৃক্ত জিনিসসমূহে করা হয়।
এই আ্যটাকের সিকলে যে ব্যক্তি আবদ্ধ হয়ে যায় সে কম বেশি অনেক ক্ষতির সম্মুখীন হতে পারে। যেমন ব্যবহারকারীর মোবাইল হ্যাক হতে পারে,ব্যক্তিগত ডাটা চুরি হওয়ার সম্ভাবনা থাকে, ব্যবহারকারির সাথে অনলাইনে ফ্রাউডস হতে পারে ইত্যাদি

ইহা এমন একটি আ্যটাক যা ইন্টারনেট দ্বারা বিভিন্ন মাধ্যমে করা হয়ে থাকে। এই আ্যটাক পরিচালনার জন্য বিশেষ কোন হাতিয়ারের প্রয়োজন হয় না।ইন্টারনেটি সবচেয়ে বর হাতিয়ার এবং এটি কম্পিউটাররের মাধ্যমে বিভিন্ন টুলস ব্যবহার করে করা হয়।এই আ্যটাক ব্যবহরকারীর অজান্তেই হয়ে যেতে পারে।
কিন্তু এমন এক ব্যক্তি যার সাইবার আ্যটাক হওয়ার সম্ভাবনা রয়েছে। তার অবশ্যই এই বিষয় সম্পর্কে জ্ঞান রাখা আনশ্যক। যাতে সে এটা সঠিকভাবে মোকাবেলা করতে পারে। তাই আজকের এই পোস্টে আপনারা সাইবার আ্যটাক কি এবং কত প্রকার সে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

সাইবার আ্যটাক কি

ইহা এমন এক প্রকার আ্যটাক ‌যা ইন্টারনেট এবং এর সাথে সম্পৃক্ত জিনিসসমূহ যেমন মোবাইল ফোন, কম্পিউটার নেটওয়ার্ক, ওয়েবসাইট ইত্যাদির উপর কম্পিউটারের মাধ্যমে কোন সাইবার ক্রিমিনাল দ্বারা খারাপ উদ্দেশ্যে করা হয়। যাতে কোন ইউজার বা কম্পানি এই আ্যটাকের বেরাজালে আবদ্ধ হয়। কোন ইউজার বা কম্পানির মোবাইল ফোন, কম্পিউটার, ওয়েবসাইট ইত্যাদি সাইবার ক্রিমিনাল কন্ট্রোল করতে পারে এবং তা খারাপ উদ্দেশ্যে ব্যবহার করতে পারে।
সাইবার আ্যটাক এক প্রকার ডিজিটাল আ্যটাক। যা কম্পিউটারের মাধ্যমে কোন ব্যবহারকারী বা কম্পানির ওয়েবসাইট, মোবাইল বা কম্পিউটারে করা হয়। এই আ্যটাককারী ব্যক্তিকে সাইবার ক্রিমিনাল বলা হয়।এই আ্যটাকের মধ্যে ডাটা হ্যাকিংগ, অ টি পি ফ্রাউড, ফিশিং মেইল, মোবাইল ফ্রাউড ইত্যাদি অন্তর্ভুক্ত।

সাইবার আ্যটাক কারা করে এবং কেন করে

একজন সাধারণ ব্যক্তি খুব সহজে সাইবার আ্যটাক করতে পারে না। এর জন্য অনেক কিছু জানতে হয় শিখতে হয়। সাইবার আ্যটাকের জন্য কম্পিউটার, নেটওয়ার্ক, ডেটাবেস এবং প্রোগ্রামিং ভাষা সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখতে হবে। আর এই সমস্ত জিনিসগুলো হ্যাকারি গভীরভাবে শিখে থাকে হ্যাকিংয়ের উদ্দেশ্যে। যারা হ্যাকার হয় তারা অনেক আগে থেকেই এগুলো নিয়ে স্টাডি করে।
তবে হ্যাকার মানেই খারাপ এমনটি কিন্তু নয়।কিছু হ্যাকার রয়েছে যার ভালো উদ্দেশ্যে হ্যাকিংগ শিখে। আবার কিছু হ্যাকার এমন রয়েছে যারা মানুষের ক্ষতিসাধন করার জন্য হ্যাকিংগ শিখে থাকে। হ্যাকার তিন প্রকার। নিচে এগুলো সম্পর্কে জেনে নিন।

ব্লাক হেট হ্যাকার

ব্লাক হেট হ্যাকার এক ধরনের ক্রিমিনাল যারা ম্যালিসিয়াস বা অন্য যে কোন ভাইরাস দ্বারা কম্পিউটার নেটওয়ার্ককে ভেঙ্গে দেয়। এছাড়া তারা বিভিন্ন ধরনের ম্যালিসিয়াস তৈরি করে যা কম্পিউটার ফাইলকে নষ্ট করে, পাসওয়ার্ড, ক্রেডিট কার্ড এবং ব্যাক্তিগত তথ্য চুরি করে।

 

 

 

April 18, 2024

0 responses on "সাইবার আ্যটাক কি? কিভাবে হয় এবং তা কত প্রকার বিস্তারিত জানুন এই পোস্টে"

Leave a Message

Your email address will not be published. Required fields are marked *

top
Technical Bangla ©  All rights reserved.